আল-কুরআনের আলো

 

بِسْمِ اللهِ الرَّحْمنِ الرَّحِيْمِ

اِيَّاكَ نَعْبُدُ وَاِيَّاكَ نَسْتَعِيْنُ ০

অর্থাৎ, ‘আমরা আপনারই ইবাদত করি এবং আপনারই নিকট সাহায্য প্রার্থনা করি’।

উক্ত আয়াতের আলোকে আমার অনুভূতি ঃ

মহান আল্লাহ তা‘য়ালা মুসলিম মিল্লাতের জন্য  পবিত্র কুরআনুল কারীম নাযিল করে বিরাট অনুগ্রহ করেছেন, যা আমাদের জন্য অনেক বড় নেয়ামত, যা আল্লাহর সঙ্গে বান্দার নির্ভুল সেতু বন্ধন, মুক্তির একমাত্র পাথেয়, আল্লাহর সান্নিধ্য পাওয়ার মাধ্যম, সঠিক পথ প্রদর্শক, পরিপূর্ণ একটি জীবন বিধান। যার ফাযায়েল অসংখ্য এবং তিলাওয়াতের প্রতিদান ও সওয়াব অপরিসীম। সুতরাং পবিত্র কুরআন তিলাওয়াতের বিশেষ কোন এক সময়ে উপরোক্ত আয়াতের প্রতি আমার দৃষ্টি পড়ে তখন আমি সত্যিই অবিভূত হই। আমার অন্তরের বিশ^াস আরো মজবুত ও সুদৃঢ় হয়। কারণ আমি দেখতে পাই যে, মহান রাব্বুল আলামীন সূরায়ে ফাতিহার চতুর্থ আয়াতে আমাদেরকে যে প্রার্থনা শিক্ষা দিয়েছেন তা অত্যন্ত তাৎপর্যপূর্ণ। কারণ যিনি সমস্ত প্রশংসার অধিকারী সমগ্র বিশ^ জগতের মালিক,  পরম দয়ালু, করুনাময় এবং প্রতিদান দিবসের মালিক, তিনিই একমাত্র আমাদের ইবাদতের যোগ্য এবং তাঁরই নিকট যাবতীয় কাজের  সাহায্য প্রার্থনা করার উপযোগী। তাই আল্লাহ তায়ালা বান্দাদেরকে শিক্ষা দিয়ে এরশাদ করেন- হে আমার বান্দাগণ তোমরা আমার কাছে এভাবে প্রার্থনা কর- হে আল্লাহ আমরা একমাত্র  আপনারই ইবাদত করি, আপনি ছাড়া অন্য কারো ইবাদত করিনা এবং যাবতীয় কাজে বিপদে-আপদে আপনারই নিকট সাহায্য প্রার্থনা করি। আর যখন মুসিবতে পতিত হয়ে দিশেহারা হয়ে পরি তখন ফরিয়াদ করি-

اِهْدِنَا الصِّرَاطَ الْمُسْتقِيْمَ ০

অর্থাৎ, ‘হে আল্লাহ আমাদেরকে সহজ, সরল, সঠিক পথে পরিচালিত কর’।

সুতরাং উক্ত আয়াতের আলোকে আমার বাস্তব জীবনে যা অর্জন করতে সক্ষম হয়েছি, তা হল , আমি কঠিন সমস্যায় পড়ে বড় ধরনের মুসিবতের সম্মূখীণ হয়ে পবিত্র কুরআনের স্মরনাপন্ন হই এবং উক্ত আয়াত অনুযায়ী আমল করতে থাকি। আর আল্লাহর দরবারে দোয়া ও ফরিয়াদ করতে থাকি। অবশেষে আল্লাহর অশেষ মেহেরবানী আমার উপর হয়েছে যে, আল্লাহ তায়ালা আমাকে কঠিন বিপদ থেকে রক্ষা করেছেন এবং মুসিবত থেকে পরিত্রান দান করেছেন। আলহামদুলিল্লাহ!

অতএব, সকলের প্রতি আমার অনুরোধ, আসুন আমরা পবিত্র কুরআন পাঠ করি এবং গভীর ভাবে বুঝার চেষ্টা করি। আমাদের দৈনন্দিন জীবনের সাথে কুরআনের সংযোগ করি। কারণ আমাদের যাবতীয় সমস্যার সমাধান পবিত্র কুআনের মধ্যেই রয়েছে। মহান আল্লাহ পাক বড় দয়াবান ও মেহেরবান। আল্লাহ আমাদের সবাইকে মাফ করুন এবং তাঁর রহমত, বরকত ও নিয়ামত দান করুন। আমিন! আল্লাহুম্মা আমিন! বিহুরমাতি সায়্যিদিল  মুরসালীন।

Advertisements

About sunniaaqida

sunniaaqida

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s