আজ বুধবার সারা দেশে পবিত্র শবে মেরাজ উদ্যাপিত হবে। এ উপলক্ষে বিভিন্ন ধর্মীয় ও সামাজিক সংগঠন মসজিদ ও অন্যান্য স্থানে আল্লাহর রহমত কামনায় বিশেষ মোনাজাত ও মিলাদ মাহফিলের আয়োজন করেছে। যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে দেশের সমৃদ্ধি ও মুসলিম উম্মাহর কল্যাণ কামনা করে মুসলমানরা সারা রাত মহান আল্লাহর কাছে বিশেষ দোয়া করবে। মুসলমানরা প্রতিবছর আরবি মাস রজবের ২৭ তারিখে শবেমেরাজ উদ্যাপন করে থাকে। এই রাতে মহানবী হজরত মুহাম্মদ (সা.) আল্লাহর সান্নিধ্য লাভ করেন। মুসলমানদের কেউ কেউ আল্লাহর নৈকট্য লাভের জন্য এ দিনে নফল নামাজ আদায় করে ও রোজা রাখে।

আজ সূর্যাস্তের পর থেকে ভোর পর্যন্ত পবিত্র মেরাজের রাত। চান্দ্র মাসের হিসাব অনুযায়ী রাত আগে আসে বিধায় আজকের এ রাত হিজরি সালের ২৭ রজব। ইসলামিক ফাউন্ডেশনের জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় গত শুক্রবার এ তথ্য  জানানো হয়। ৬২০ খ্রিস্টাব্দের ২৬ রজব দিবাগত রাতে মহানবী (সা.) আল্লাহর সান্নিধ্যে মেরাজে গমন করেন। এ সময় হজরত আদম (আ.) ও উল্লেখযোগ্য নবীদের সঙ্গে মহানবীর (সা.) সালাম ও কুশলাদি বিনিময় হয়। তারপর তিনি সিদরাতুল মুনতাহায় উপনীত হন। এ পর্যন্ত হজরত জিবরাইল (আ.) তাঁর সফরসঙ্গী ছিলেন। সেখান থেকে তিনি একা রফরফ নামক বিশেষ বাহনে ৭০ হাজার নূরের পর্দা পেরিয়ে আরশে আজিমে মহান আল্লাহতায়ালার সান্নিধ্য লাভ করেন এবং পাঁচ ওয়াক্ত নামাজের হুকুম নিয়ে পৃথিবীতে প্রত্যাবর্তন করেন। একই সময়ে মহানবী (সা.) সৃষ্টি জগতের সব কিছুর রহস্য অবলোকন করেন।

আরবি ভাষায় মেরাজ অর্থ হচ্ছে সিঁড়ি। আর ফার্সি ভাষায় এর অর্থ হচ্ছে ঊর্ধ্ব জগতে আরোহণ বা গমন। মেরাজ সম্পর্কে পবিত্র কোরআনের সূরা বনি ইসরাইলের এক নম্বর আয়াতে বলা হয়েছে, তিনি পরম পবিত্র ও মহিমাময়, যিনি রাত্রিযোগে স্বীয় বান্দাকে মসজিদুল হারাম (সম্মানিত মসজিদ) থেকে মসজিদুল আকসা (দূরবর্তী মসজিদ) পর্যন্ত নিয়ে গেলেন। যার চারদিকে আমি বরকতমণ্ডিত করেছি।

পবিত্র শবে মেরাজ উপলক্ষে বিশ্বের মুসলমানরা নফল নামাজ, জিকির-আসকার, কোরআন তেলাওয়াত, দরুদ পাঠ, বিশেষ মোনাজাত ও শিরনি বিতরণ করে থাকে। বিশেষ করে পাক-ভারত উপমহাদেশের মুসলমানরা পবিত্র শবে মেরাজ পালনের জন্য সারা রাত মসজিদে মসজিদে ইবাদত বন্দেগি করে কাটায়। পবিত্র শবে মেরাজ উপলক্ষে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে বাদ মাগরিব ওয়াজ মাহফিল অনুষ্ঠিত হবে।

 

Advertisements

About sunniaaqida

sunniaaqida

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

w

Connecting to %s